মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

উপজেলা প্রশাসনের পটভূমি

 

বেলাব উপজেলা নামকরণের উৎসঃ- এককালে এখানে প্রচুর পরিমানে ফলফলাদী জন্মাত। ফলের মধ্যে সুমিষ্ট ও ঔষধী ফল হিসাবে বেল অতি সুপরিচিত বলে বেলের নাম অনুসারে এ উপজেলার নাম করা হয়েছে বেলাব। কিংবদন্তীরকালীদাহ সায়রের পশ্চিম তীর সংলগ্ন বেলা ভুমিতে অবস্থিত বলে বেলাব নাম হওয়ার  সম্ভাবনা বলে মনে করেন। তাছাড়া বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, গবেষক, প্রত্মতও্ব-সংগ্রহকারী জনাব মুহাম্মদ হাবিবুল্লাহ পাঠান সাহেবের উদ্ধৃতি থেকে দেখাযায়  এখানকার স্থানীয় জনগোষ্ঠির সাথে মৌর্যদের প্রচন্ড যুদ্ধসংগঠিত হয়েছিল এবং প্রবল প্রতিরোধের মুখে বেলা শেষ হওয়ার পূর্বে এ স্থান বিজিত হয়েছিল । যারফলে এ জনবসতির নাম হয়েছিল বেলাব।

পটভূমিঃ- ইতিহাস ও ঐতিহ্য মানুষের অতীত ঘটনাবলী সঠিক পর্যালোচনা করে । যারউপর ভিত্তি করে মানুষ বর্তমান ও ভবিষ্যতের দিকে এগিয়ে যায় এবং নিজেদেরকে গড়ে তুলে সু-সভ্য জাতি হিসেবে। সে হিসেবে এ অঞ্চল  অতীত আর গৌরবোজ্জল ঐতিহ্যে বেলাব উপজেলা। এ উপজেলার  কৃতি সন্তানেরা প্রমিথিউসের মত আলো জ্বেলেছেন বেলাব এর ঘরে ঘরে এবং নন্দিত হয়েছেন সমগ্র বিশ্বে। এ উপজেলার বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, গবেষক, প্রত্নও্ব-সংগ্রহকারী জনাব মুহাম্মদ হাবিবুল্লাহ পাঠান খুজে পেয়েছেন ওয়ারী-বটেশ্বর গ্রামে প্রায় আড়াই হাজার বছরের প্রাচীন দূর্গ নগরী । বেলাব উপজেলার ওয়ারী বটেশ্বর  এখন বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক স্থান হিসাবে পরিচিত। এখানে আড়াই হাজার বছরের প্রাচীন নগরের সমসাময়িক মানব সভ্যতার বিস্তৃত এ দূর্গএলাকায় ইটের স্থাপত্য, প্রশস্থ রাস্তা, অসম রাজার গড়, লৌহ নির্মিত অস্ত্র ও অন্যান্য নিদর্শন আবিস্কৃত হয়েছে। যা বর্তমানে খনন কাজে নিয়োজিত দলনেতা জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান এর দায়িত্বে সংরক্ষিত আছে।

বেলাব উপজেলাটি ১৯৮২ সনের পূর্বে পার্শ্ববর্তী উপজেলা মনোহরদী ও রায়পুরার সাথে একিভূত ছিল। তৎকালীন সরকারের প্রশাসনিক বিকেন্দ্রীকরণের ফলে  মনোহরদী উপজেলা  হতে পাটুলী, বিন্নাবাইদ, বাজনাব, বেলাব ও আমলা ইউনিয়ন এবং রায়পুরা উপজেলা হতে নারায়নপুর ও সল্লাবাদ ইউনিয়নকে নিয়ে, মোট ৮টি ইউনিয়নের পূর্ণাঙ্গ একটি উপজেলা গঠন করা হয়। যারনামকরণ করা হয় বেলাব উপজেলা।

ভৌগলিকসীমানাঃ- উওরে কিশোরগঞ্জ জেলার কটিয়াদি, পূর্বে কুলিয়ারচর ও ভৈরব, দক্ষিণে নরসিংদী জেলার রায়পুরা, পশ্চিমে মনোহরদী এবং শিবপুর উপজেলা।

আয়তনঃ-১১৭.৬৬বর্গকিলোমিটার।